নেকড়েরা কি আমাদের নেতৃত্ব দেওয়ার শিক্ষা দেয়?

একটি ফ্যাক্ট পোস্ট ফেসবুকে প্রায়ই ঘোরাঘুরি করতে দেখা যায়, যেখানে নেকড়েরা আমাদের নেতৃত্বের শিক্ষা দেয় বলে প্রচার করা হয়। সেখানে.দেখা যায় ডজনখানেক নেকড়ে সারিবদ্ধভাবে বরফের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছে। সাথে কিছু লেখা এবং তা দিয়ে নেতৃত্বদান শেখানো হয়। কিন্তু আসলেই কি তা সত্য? তো চলুন জেনে আসা যাক।
সুচিপত্র

গুজব

একটি ফ্যাক্ট পোস্ট ফেসবুকে প্রায়ই ঘোরাঘুরি করতে দেখা যায়, যেখানে নেকড়েরা আমাদের নেতৃত্বের শিক্ষা দেয় বলে প্রচার করা হয়। সেখানে.দেখা যায় ডজনখানেক নেকড়ে সারিবদ্ধভাবে বরফের মধ্যে দিয়ে হেঁটে যাচ্ছে। আর সাথে এই লেখাটা থাকে—

Instagram: Income Fact

“একটা নেকড়ের পালের চলার নির্দিষ্ট ধরন আছে। প্রথমের লাল বৃত্তের তিনটা নেকড়ে হলো সবচেয়ে বয়স্ক, অসুস্থ ও দুর্বল। 

কিন্তু তাদের অভিজ্ঞতা বেশি। তাদের সামনে দেওয়া হয়েছে কারণ তাদের গতি অনুযায়ী বাকি দল চলবে।

তাদের ঠিক পেছনের হলুদ দাগের পাঁচজন দলের সবচেয়ে শক্তিশালী এবং যোদ্ধা নেকড়ে। তাদের কাজ অগ্রবর্তী দলকে সাপোর্ট দেওয়া এবং যে-কোনো আক্রমণ এলে সামাল দেয়া।

তাদের ঠিক পেছনে, নবীন আর কম শক্তিশালীরা থাকে। কিন্তু মাঝের দলটাই সবচাইতে প্রোটেক্টেড। 

কারণ, তাদের পিছনে সবুজ চিহ্নিত দলটা খুব শক্তিশালী এবং যোদ্ধা নেকড়ে। তাদের কাজ পেছন থেকে কোনো আক্রমণ এলে প্রোটেকশান দেওয়া।

তাদের পেছনে নীল চিহ্নিত একাকী নেকড়েটা দলনেতা। সবার পিছনে সে আসছে। তার দায়িত্ব হলো কেউ পিছনে পড়ে যাচ্ছে কি না, কারো কোনো সমস্যা হচ্ছে কি না তা খেয়াল রাখা। 

সে লিডার। লিডারদের সবসময় সামনেই থাকতে হবে এমন নয়, প্রয়োজনে সবার পেছনেও যেতে হয়। লিডারশিপ ব্যাপারটা এমনই।”

গুজব খন্ডন

বিষয়টা সম্পূর্ণ গুজব। ছবিটা ‘Chadden Hunter’ নামক ফটোগ্রাফারের তোলা এবং এটি ২০১১ সালে বিবিসির ডকুমেন্টারি ‘ফ্রোজেন ওয়ার্ল্ড’ এ দেখানো হয়। গার্ডিয়ান প্রকাশিত ক্যাপশনের মূল তথ্যটি হলো, ‘আলফা ফিমেইল’ নেকড়েদের দলটিকে নেতৃত্ব দেয় এবং দলের বাকিরা তাকে অনুসরণ করে শক্তি বাঁচানোর জন্য। 

Chadden Hunter (২০১১)

এই বর্ণনাটি ফেসবুকে প্রচার হওয়া তথ্যের চেয়ে অনেক বেশি সঠিক, তবে কিছু গবেষক ‘আলফা’ শব্দটি ব্যবহার নিয়ে দ্বিমত পোষণ করেন।

ডেভিড মিক তাঁর গবেষণাপত্রে প্রাণিজগতে নেকড়েদের মধ্যে ‘আলফা’ বা দলের সদস্যদের ওপর আধিপত্য নেই বলে উল্লেখ করেছেন। তাঁর মতে, নেতৃত্বদানকারী নেকড়েরা বেশিরভাগ সময় নেকড়েদের অভিভাবক হয়ে থাকে।

ছবিতে বাস্তব অর্থে দেখা যায় যে, একদল নেকড়ে তুষারের মধ্যে দিয়ে যাচ্ছে কিন্তু এরা তিন জন বয়স্ক সদস্য বা আলফা ফিমেইল দ্বারা নয় বরং তাদের শক্তিশালী সদস্যদের মধ্যে একটি নেকড়ে তুষারের মধ্যে দিয়ে পথ তৈরির জন্য দলকে নেতৃত্ব দিচ্ছে।

তথ্যসূত্র: 

https://www.wolf.org/wp-content/uploads/2013/09/267alphastatus_english.pdf

https://io9.gizmodo.com/why-everything-you-know-about-wolf-packs-is-wrong-502754629 

https://www.theguardian.com/environment/gallery/2011/oct/19/bbc-frozen-planet-in-pictures 

https://www.snopes.com/fact-check/wolf-pack-photo/

https://africacheck.org/fbcheck/no-wolves-cant-teach-people-a-leadership-lesson/

https://www.politifact.com/factchecks/2019/nov/20/viral-image/facebook-posts-viral-wolf-pack-image-miscategorize/